41st BCS Exam Preparation

৪১ তম প্রিলি পাসের ব্যবচ্ছেদপর্ব-২ সুপর্না চক্রবর্তী নম্রতা
মূলত প্রিলির কোন জায়গা থেকে প্রশ্ন হবেই, তা নিয়ে আমার এই আলোচনা। যাদের লাগবে না, তারা এড়িয়ে যেতে পারেন।
গত পর্বের পর অনেকেই পরের পর্ব দিতে বলেছিলেন। আজকে আরো কিছু টপিক নিয়ে কথা বলব, যেখান থেকে মার্ক কমন আসবেই।
১। সংবিধানঃ যদি লক্ষ্য হয় নিশ্চিত ৩ মার্ক পেতে। তাহলে সংবিধান টা একেবারে আগাগোড়া মুখস্ত করুন। মানে, কেবল প্রতিটি আর্টিকেল এবং এর ইতিহাস। সাথে কোন সংবিধানে কি কি হয়েছিল, তা একটু ভালো করে দেখে নিন। আপনি প্রশ্ন কমন পাবেন, এটা একেবারে নিশ্চিত।
২। কৃষি সেক্টরঃ এই সেক্টর হতে প্রশ্ন কোনোভাবেই বাদ যাবে না। কমপক্ষে ১/২ মার্ক পেতে এই সেক্টরের সব কিছু ভালো করে দেখে নিতে হবে। এখন বলে বসতে পারেন, সব পড়তে হবে? না ভাই/বোন। সব কেন পড়বেন। একেবারে বেসিক টাই ভালো করে পড়েন। যেমন এই সেক্টর নিয়ে পড়তে গেলে নিচের টপিক গুলো অবশ্যই দেখে নিবেন।
• কৃষি জমির পরিমাণ।
• মাথাপিছু জমি।
• প্রধান শস্য উৎপাদন।
• জমিতে কি ধরণের জ্বালানী ব্যবহার হয়।
• প্রধান শস্যগুলোর জাতের নাম।
• এবার পিঁয়াজ নিয়ে অনেক কথা হয়েছে। তাহলে এটা নিয়ে তো আর বলতেই হয়না।
কী এভাবে নিজের মত করে সাজিয়ে নিন।
৩। বায়ুমণ্ডলঃ ১ মার্ক কমন পেতে চাইলে আমাদের বায়ুমণ্ডলের যে কয়টি স্তর আছে তা নিয়ে ভালো করে পড়বেন। এখানে থেকে ৯০% একটি প্রশ্ন পাওয়া যায়।
৪। বাংলা ব্যকরণের সমাস, প্রত্যয়, উপসর্গ এই তিনটি টপিক থেকে ভাগ্য ভালো হলে ৩ মার্ক পাবেন। সাথে থাকবে সন্ধি। তবে যাদের বাংলা গ্রামারের প্রতি একটু এলার্জি কাজ করে তাদের বলছি, পড়ার সময় যদি ভাবেন, যে এই টপিক গুলো বাদ দিয়ে যাবেন, তাহলে ভুল করবেন। যেমন আমি কেবল সন্ধি নিয়ে একটু বলছি। এখানে, আপনি সব পড়তে পড়তে পাগল হয়ে গেলেও প্রশ্ন বেশিভাগ সময় হবে, নিপাতনে সিদ্ধ, বিশেষ নিয়মে গঠিত সন্ধি থেকে। তাই আগে এগুলো পড়ে নিতে হবে। যেমন সমাস পড়তে গেলে উপমান এবং উপমেয় নিয়ে সমস্যা আমাদের হবেই। আগে তাই এগুলো ভালো করে বুঝে নিতে হবে। প্রশ্ন সেখান থেকেই হবে যেখানে আপনি কনফিউসড হবেন। তাই কনফিউসন নিয়ে এক্সাম হলে যাবেন না।

যাই হোক, আজকে অনেকগুলো মার্ক নিয়ে কথা বলে ফেলেছি। আগামী পর্বে আরো কিছু মার্কের জন্য কিছু টপিক নিয়ে কথা বলব। সেই পর্যন্ত বিদায়। আমার জন্য দোয়া করবেন, আমিও ৪০ তম রিটেন দিতে যাচ্ছি এবং ৪১ তম প্রিলির জন্য প্রস্তুতি নিচ্ছি।
সৃষ্টিকর্তা সবার মনের আশা পূরন করুন।
ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *